পূরাণ মতে সপ্তাহের কোন দিন কোন দেবতার পুজা করা উচিৎ

দেবতা হলেন ঈশ্বরের সাকার রূপ।  

সবাই আমরা কোনও না কোনও আরাধনা দেবতার করি।প্রতিদিন কিন্তু  প্রত্যেক দেবতার পুজা হয় না। এক এক দেবতার পুজা করা হয় এক একটি বিশেষ দিনে।

সপ্তাহের কোন দিন কোন দেবতার পুজা করা উচিত্‌?

১.রবিবার

রবিবার সূর্য দেবের পূজা করা উচিত।

রবিবার সূর্য দেবের পুজা করলে সুফল মেলে। বলা হয় এইদিনে সূর্যদেবের পুজা  করলে অনেক ফাঁড়াও কেটে যায়। এছাড়াও সকালে  সূর্যপ্রণাম করলে মানসিকভাবেও অনেক শান্তি লাভ করা যায়।

এছাড়াও  রবিবার মাতঙ্গীদেবীর আরাধনা করলেও ভাল ফল পাওয়া যায়। যা জীবনে চলার পথে  আত্মবিশ্বাস বাড়ায়।

২.সোমবার

সোমবারের মাহাত্ম অনেকেই হয়তো জানে। সোমবার মহাদেবের জন্মবার। তাই সোমবারে শিব ঠাকুরের পুজা করা উচিত।মহাদেবকে তুষ্ট করার জন্য ভক্তরা এই দিন উপবাস করেন। এই দিনে মহাদেবকে দুধ দিয়ে স্নান করালে এবং বেলপাতা দিয়ে পুজা  করলে মহাদেবের আশীর্বাদ পাওয়া যায়। এছাড়াও অবিবাহিত মেয়েরা  এই দিন উপবাস করে ব্রত করে,  ভগবান শিবের মতো স্বামী পাওয়ার জন্য।

৩.মঙ্গলবার

 মঙ্গলবার কোনও একজন দেবতার পূজা নয়, বরং বেশ কয়েকজন দেবতার পুজা করা হয়। মঙ্গলবার মহাবলী হনুমানের পুজা করলে সৌভাগ্য মেলে,  সকল সংকট কেটে যায়। এই দিনে গেরুয়া বসন, লাল ফুল, লাল চন্দন এবং গেরুয়া সিঁদুর সহযোগে হনুমানজীর পুজা করলে সকল  বাধা-বিপত্তি থেকে উদ্ধার পাওয়া যায়।এছাড়াও মঙ্গলবার  সিদ্ধিদাতা গনেশ,  মা মঙ্গলচণ্ডী, মা বিপত্তারিণী  এবং মা বগলামুখীর পূজা করা হয়। যাঁরা মঙ্গলবার  ব্রত করেন, তারা খাবারে নুন দেন না। 

৪.বুধবার

বুধবারে ভগবান ভিথালের পুজা করা হয়। এই দেবতা ভগবান বিষ্ণুর  এক রূপ।এছাড়াও সিদ্ধিদাতা গণেশের পূজাও করা হয় বুধবারে।   

৫.বৃহস্পতিবার

 বৃহস্পতিবার লক্ষ্মীবার। এই দিন মা লক্ষ্মীর পুজা করা হয়। বৃহস্পতিবারে ধন সম্পত্তি, অর্থ, প্রতিপত্তি, এবং সংসারে শ্রী বৃদ্ধির জন্য মা লক্ষ্মীর আরাধনা করে গৃহিণীরা। ছাড়াও ব্যবসায়ীরা ও মা লক্ষীর আরাধনা করেন এই দিনে।বৃহস্পতিবার  মা লক্ষ্মীর পাঁচালী পাঠ করলে তিনি  খুবই প্রসন্ন হন।এছাড়াও মা তারা এবং লক্ষ্মী নারায়ণের ও একত্রে  পূজা করা হয় এই দিনে।  

৬.শুক্রবার

মঙ্গলবারে যেমন একাধিক দেবতার পূজা করা হয় তেমনি  শুক্রবারেও একাধিক দেবতার পুজা করা হয়। শুক্রবার দেবী শক্তির আরাধনা করার দিন।এই দিন দেবী মহালক্ষ্মী, মা সন্তোষী, মা দুর্গা, দেবী অন্নপূর্ণা, এবং মাতা ভুবনেশ্বরীর পুজা করা হয়।শুক্রবারে দেবী শক্তির আরাধনা করার ফলে দেবীর আশীর্বাদ বর্ষিত হয়।

৭.শনিবার

শনিবার শনি দেবের পুজা করা হয়। এছাড়াও এই দিনে শক্তির উৎস মা কালীর পুজা করলেও শুভ ফল মেলে এবং সেইসঙ্গে কেটে যায় সকল বাধা।  মা শীতলা, মনসা দেবীর পূজাও করা হয়ে থাকে শনিবারে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *