মহাভারতের যুদ্ধে অলৌকিক শক্তিশালী অস্ত্রগুলো কেমন ছিল?

এক লক্ষ শ্লোক ও দীর্ঘ গদ্যাংশ রয়েছে মহাভারতের অলৌকিত অস্ত্র। মহাভারত মহাকাব্যটির আয়তন ইলিয়াড ও ওডিসি কাব্যদ্বয়ের সম্মিলিত আয়তনের দশগুণ এবং রামায়ণ-এর চারগুণ।এই মহাকাব্যের শব্দসংখ্যা প্রায় আঠারো   লক্ষ। মহাভারত-এর মূল উপজীব্য বিষয় হল কৌরব ও পাণ্ডবদের গৃহবিবাদ এবং কুরুক্ষেত্র যুদ্ধ।এই যুদ্ধ ৫০লক্ষ নিয়ে গঠিত সেনাবাহিনী লড়াই করছিল মাত্র ১৪ দিনের মধ্যেই। মহাভারত দীর্ঘতম মহাকাব্য হিসাবে পরিচিত এবং এটি “এখন পর্যন্ত রচিত দীর্ঘতম কবিতা” হিসাবে বর্ণনা করা হয়েছে।কৌরব এবং পাণ্ডবদের মধ্যে সংঘটিত মহাভারতের যুদ্ধের সময়, ১৮ দিনে ১৬ কোটি  যোদ্ধা নিহত হয়েছিল।বিভিন্ন দেবতারা কৌরব এবং পাণ্ডব উভয়কেই অস্ত্র এবং চক্র আকারে বিভিন্ন ধরণের অস্ত্র দিয়েছেন।এসব অস্ত্র পারমাণবিক অস্ত্র হিসাবেও বিবেচনা করা যায়।এই গুলোকে মন্ত্র দ্বারা প্রার্থনা করে ডাকা হতো।ফলে ১৬ কোটি যোদ্ধা নিহত হয়েছে এবং মাত্র ১০ জনকে জীবিত রেখেছিল, পাণ্ডব থেকে ৭ জন এবং কৌরভ থেকে ৩ জন।রক্তক্ষয়ি যুদ্ধে ব্যবহার করা হয়েছিল নানা ভয়াবহ অস্ত্র যা বর্তমান হাইড্রোজেন বা পারমাণবিক বোমার মত।যা পারমাণবিক বোম বা সব চেয়ে বিদধনসি হাইড্রোজেন বোমার মতো ধনস্কাকতো।হিরোসিমা নাগা ছাকি মত প্রভাব ফেলতে পারতো।এসকল অস্ত্রের প্রয়োগের।তাই মহাভারতের অস্ত্র বর্ণনায় আমদের প্রচুর কৈতহল তৈরী করে।

চলুন দেখে নেওয়া যাক সেসকল অস্ত্র কেমন ছিল।।

১. পাশুপত অস্ত্র

মহাভারতের অলৌকিত অস্ত্র প্রাচীন হিন্দু ইতিহাসে, পশুপতন্ত্র শিব, কালী এবং আদি পরাশক্তির সবচেয়ে ধ্বংসাত্মক ব্যক্তিগত অস্ত্র ছিল।এটি কালী এবং শিবের ব্যক্তিগত অস্ত্র। এটি একটা অর্ধচন্দ্রাকৃতি বিধংসী অস্ত্র, যেটি মন, চোখ, কথা অথবা ধনুকের দ্বারা নিক্ষেপ করা যায়।এটি বাংলায় পশুপত অস্ত্র নামেও পরিচিত।এটি বিপুল সংখ্যক দানব এবং একটি বিশাল আত্মাকে আহবান  করে যা অস্ত্রটিকে ব্যক্ত করে।যতবার এই অস্ত্রকে আহবান করা হয় তাঁর মাথা কখনও এক রকম থাকে না।এই অস্ত্র পুরো বিশ্বকে ধ্বংস করতে সক্ষম।

। লক্ষ্য  যেমনই হোক না কেন এটা তা সম্পূর্ণরূপে ধ্বংস করবে।কখনো কোনো নিম্ন বর্গীয় সেনা বা যোদ্ধা এই অস্ত্র হানেননি, এমন কি কোনো নিম্ন বর্গীয় সেনা বা যোদ্ধার বিরুদ্ধেও পাশুপতাস্ত্র নিক্ষেপিত হয়নি। একমাত্র মহারথীরাই মহারথীদের বিরুদ্ধে ব্যবহার করেছিলেন পাশুপতাস্ত্র।পাশুপতাস্ত্র নিক্ষেপিত হলে সমস্তকিছু ধ্বংস করে বিপক্ষের পরাজয় অবসম্ভাবী করে।প্রকৃতপক্ষে, অনেক পণ্ডিত সম্মত হন যে পশুপতন্ত্র হ’ল হিন্দু পুরাণে উল্লিখিত অন্যান্য সমস্ত জ্যোতির মধ্যে সবচেয়ে শক্তিশালী, ধ্বংসাত্মক এবং অপ্রতিরোধ্য অস্ত্র। এই শক্তিশালী অস্ত্রটি সৃষ্টি ধ্বংস করতে এবং সমস্ত প্রাণীকে পরাভূত করতে পারে। মহাভারত আমাদের বলে যে কেবলমাত্র ভারতের প্রাচীন মহাকাব্য মহাভারতের প্রধান কেন্দ্রীয় চরিত্র অর্জুনই এই অস্ত্রটির অধিকারী ছিলেন।ভগবান শিব শুধু এই অস্ত্র প্রদান করতে পারতেন।।অর্জন তপস্যা করে এই অস্ত্র ভগবান শিবের কাছ থেকে পান।কিস্তু এটি তিনি কখনো যুদ্বে ব্যবহার করেননি।মহাভারতে কুরুক্ষেত্রের ধর্মযুদ্ধের সময় অর্জুন জয়দ্রথ-এর প্রতি পাশুপতাস্ত্র নিক্ষেপ করেছিলেন। এমনভাবে নিক্ষেপ করেছিলেন যে, জয়দ্রথের মাথা কেটে গিয়ে তার পিতার কোলে গিয়ে পড়েছিল।

২.ব্রহ্মশীর অস্ত্র

এই ব্রহ্মাঅস্ত্র থেকে চার গুণ বেশি শক্তিশালী।এটি বর্তমান হাইড্রোজেন বোম বা থার্মো নিউক্লিয়ার ফিশন বোমের মতো মারাত্নক ভয়ানক।পঞ্চমপান্ডপদের উপর এটা অর্শথামা ব্যবহার করে ছিলেন ঘাসের থেকে।মহাভারতের অলৌকিত অস্ত্র।

অস্ত্রটি শত্রু উপর উল্কা বৃষ্টি আহ্বান করতে সক্ষম ছিল দেবকে বধ করতে সক্ষম।এই অস্ত্রটিকে ব্রহ্মাস্ত্রের বিবর্তন হিসাবে বিবেচনা করা হয়। অশ্বত্থামা পরিক্ষিত এর উপর এটা ব্যবহার করেছিলেন।যে ব্রহ্মশীরশ্র্র ব্রহ্মাস্ত্রের বিবর্তন এবং এটি ব্রহ্মাস্ত্রের চেয়েও শক্তিশালী হওয়ার জন্য ভগবান ব্রহ্মা  দ্বারা নির্মিত এটি একটি গোপন সফল অস্ত্র।. মহাভারতে বলা হয়েছে যে অস্ত্রটি ভগবান ব্রহ্মার চারটি মাথাকে এর ডগা হিসাবে প্রকাশ করেছিল।মহাভারত যুগে অগ্নিবেশ, দ্রোণ, অর্জুন এবং অশ্বত্থমা এই অস্ত্র চালনার জন্য জ্ঞান ধারণ করেছিলেন তবে (কেবলমাত্র অর্জুনই নিক্ষেপ করার ও প্রত্যাহার করার জ্ঞান পেয়েছিলেন) । মহাভারত এই শক্তিশালী অস্ত্রএকটি দুর্দান্ত বর্ণনা দেয়।

বজ্রপাতের অসংখ্য  শব্দ শুনতে পাওয়া যাই, হাজার হাজার উল্কা পড়ে  এবং সমস্ত জীবজন্তু প্রচুর আতঙ্কে আতঙ্কিত হয়ে উঠে। এটি আগুনের বিশাল গোলকের মধ্যে ভয়ঙ্কর শিখায় জ্বলে ওঠে। পুরো আকাশটি শব্দে ভরে উঠে এবং আগুনের শিখায় ভয়াবহ ভাবে জ্বলতে থাকে।পর্বতমালা, জল এবং বৃক্ষসহ সমগ্র পৃথিবী কেঁপে ইঠে। এটিও বলা হয় যে অস্ত্রটি একবার ব্যবহার করা হলে, তার উপর যে অঞ্চলটি ব্যবহার করা হয়েছিল তা ধ্বংস হয়ে যাবে এবং কমপক্ষে ১২ বছর ধরে ঘাসের ফলকও নয়, এই জমিতে নতুন কিছু বাড়তে পারে না। সেই অঞ্চলে ১২ বছর ধরে বৃষ্টি হবে না এবং ধাতব এবং পৃথিবী সহ সমস্ত কিছুই বিষাক্ত হয়ে যায়।

       3.ব্রহ্মাস্ত্র অস্ত্র

এটি প্রাচীনকালের অন্যতম শক্তিশালী অস্ত্র ছিল এবং এটির আধুনিক বিবরণ পারমাণবিক অস্ত্রগুলির বিবরণ হিসাবে এটির কাছাকাছি রয়েছে। নিকৃষ্ট স্বর্গীয় অস্ত্র ধ্বংস করতে বা তাদের মোকাবেলায় ব্রহ্মাস্ত্র ব্যবহার করা হত। 

মহাভারতের অলৌকিত অস্ত্র ব্রহ্মাস্ত্র ছিলেন ভগবান ব্রহ্মার পছন্দের অস্ত্র, যিনি এটিকে ইন্দ্রের জন্য তৈরি করেছিলেন।ব্রহ্মার একক মাথা অস্ত্রটিir ডগা হিসাবে প্রকাশ পায়।ব্রহ্মাস্ত্র বিষের মতো যন্ত্রণাদায়ক এবং আগুনের মতো শক্তিশালী ছিল। মহাভারত যুগে পরশুরাম, ভীষ্ম, দ্রোণ, কর্ণ, কৃপা, অশ্বত্থামা, অর্জুন, যুধিষ্ঠির এবং অন্যান্য যুগে বেশ কয়েক জন মহারাথi এই অস্ত্র চালনার জ্ঞান অর্জন করেছিলেন।এটি ব্রহ্ম এর  কভজ (ভগবান ব্রহ্মার অজেয় বর্ম) ছিদ্র করতে সক্ষম একমাত্র অস্ত্র।এটি যে নিক্ষেপ করতো তিনি এটা ফিরিয়ে নেওয়ার ঞ্জান জানতেন।কিন্তু মহাভারতের অর্শথামা এটা শুধু নিক্ষেপ করতে পারেন কিন্তু ফিরানোর বিদ্যা জানতেন না যার কারণে লক্ষ মানুষ মারা গেছিলো।এটার মোকাবেলা করতে অন্য কেউ এই একই অস্ত্র ব্যবহার করতেন।বেদ ব্যাস এর লেখায় পাওয়া যায় ব্রহ্মাস্ত্র যেখানে প্রয়োগ হয় সেখানে ১২ বছর কোনো জীব জন্তু জন্মাতে পারে না।

৪.ইন্দ্র অস্ত্র

মহাভারতের অলৌকিত অস্ত্র ইন্দ্রাস্ত্রকে অশ্বরিক অস্ত্র হিসাবে বর্ণনা করা হয়েছে যা পুরো সেনাবাহিনীকে ধ্বংস করতে সক্ষম অনেক ক্ষেপণাস্ত্রগুতে রূপান্তরিত হতে পারতো।এটি আকাশ থেকে তীরের একটি বৃষ্টি আনতে পারতো। এই অস্ত্রটি মহাভারতের যুদ্ধে বহুবার চালিত হয়েছিল।হিন্দু ধর্মে বৈদিক দেবতা ইন্দ্রের অস্ত্র ছিল ইন্দ্রাস্ত্র।

৫.ত্রি শুলা অস্ত্র

মহাভারতে উল্লিখিত সবচেয়ে শক্তিশালী অস্ত্রগুলির মধ্যে একটি হ’ল দেবতা শিবের ব্যবহৃত ত্রিশূল  নিঃসন্দেহে। ত্রিশূলকে পৃথিবীর সর্বাধিক গুরুত্বপূর্ণ দুটি ধর্মে প্রতীক হিসাবে ব্যবহার করা হয়: হিন্দু ধর্ম এবং বৌদ্ধধর্ম।মহাভারতের মতে, ত্রিশূল হিন্দু সম্প্রদায়ের অন্যতম বিখ্যাত ও  পূজিত দেবতা গণেশের মূল মাথা বিচ্ছিন্ন করার জন্য ব্যবহৃত হয়েছিলো শিবের ত্রিশূল। এটি অত্যন্ত শক্তিশালী অস্ত্র, অব্যর্থ , কারও দ্বারা থামানো যায় না,একমাএ স্বয়ং ভগবান শিব এবং দেবী শক্তি (পার্বতী রূপে ভগবান শিবের স্ত্রী) এটি থামাতে পারে।এটি মহাভারতে আর রামায়ণে ব্যবহার করা হয়েছিল।

৬.সুদর্শন চক্র অস্ত্র

মহাভারতে উল্লিখিত আরও একটি শক্তিশালী অস্ত্র সুদর্শন চক্র হিন্দু ধর্মের অন্যতম প্রধান দেবতা ভগবান বিষ্ণুর  অস্ত্র এটি।কিন্তু এটা ভগবান বিষ্ণু ‍শিব এর কাছ থেকে পেয়েছিল এই অস্ত্র অনেক বছর তপস্যা করার পর বর প্রাপ্ত হন শিবের কাছ থেকে।তখন তিনি এমন অস্ত্র চান যা দাড়া সকল রাক্ষক মারা যাবে।তখন শিব থেকে সুদর্শন চক্র তৈরি করে শ্রী বিষ্ণুকে প্রধান করেন।পরে ভগবান বিষ্ণু এটি বেদী প্রারবর্তীকে দিয়ে দেন তার প্রয়োজন হলেই।ভগবান শ্রীকৃষ্ণ এটা পান দেবীর কিপাতে।কেউ কেউ মনে করেন এটা ভগবান শ্রীকৃষ্ণ পরশু রামের কাছ থেকে পেয়ে যান।

সুদর্শন চক্রের অর্থ “শুভ দর্শনের চক্র,” এবং এতে 108 টি দানaযুক্ত প্রান্ত রয়েছে।এটি নিক্ষেপ করলে পিছনে চলতে থাকে কাজ শেষ হলে আবার আগের সেখানে ফিরে আসেন।এটা বিশ্বের সব চেয়ে মারাত্নক অস্ত্র হিসাবে বনর্ণা করা হয়।এটি ভগবান বিষ্ণুর তরজনীতে থাকে।

ভগবান শ্রীকৃষ্ণ সুদর্শন চক্র দিয়ে শিশুপালের শিরশ্ছেদ করেছিলেন।

মহাভারতে, জয়দ্রথ অর্জুনের ছেলের মৃত্যুর জন্য দায়ী ছিলেন। অর্জুন সূর্যাস্তের ঠিক পরের দিন জয়দ্রথকে বধ করার প্রতিজ্ঞা করেছিলেন। দ্রোণ তিন স্তরের বাহিনীর সংমিশ্রণ তৈরি করে, যা জয়দ্রথকে ঘিরে একটি প্রতিরক্ষামূলক  হিসাবে কাজ করে। তাই কৃষ্ণ তাঁর সুদর্শন চক্র ব্যবহার করে একটি কৃত্রিম সূর্যাস্ত তৈরি করেন। এই জয়দ্রথ দেখে অর্জুনের পরাজয় উদযাপনের সুরক্ষা থেকে বেরিয়ে আসে। তাত্ক্ষণিক মুহূর্তে, কৃষ্ণ সূর্য প্রকাশের জন্য তাঁর চক্র প্রত্যাহার করলেন। কৃষ্ণ তখন অর্জুনকে হত্যা করার আদেশ দেন। অর্জুন তাঁর আদেশ অনুসরণ করে জয়দ্রথের শিরচ্ছেদ করেন।

    ৭.বজ্র অস্ত্র

বজ্র একটি সংস্কৃত শব্দ যার অর্থ বজ্র এবং হীরা উভয়ই।বজ্রকে একটি শক্তিশালী অস্ত্র হিসাবে বর্ণনা করা হয়, সাধারণত একটি পাঁজর গোলাকার মাথা সহ একটি ঘুড়ির  আকারে থাকে।

বজ্র অস্ত্র ব্রম্মার কাছ থেকে বড় পেয়েছিলেন যে সে কোনো পঞ্চ বা কাঠ দ্বারা নিমিন্ত কোনো অস্ত্র দ্বারা বধ হবেন না।এটি ধূদরিশির মুনির অস্ত্র দেয়।বৃত্রাসুর  কে বধ করার জন্য সৃষ্টি করা হয়েছিল।বজ্র বৈদিক বৃষ্টি এবং বজ্র-দেবতা ইন্দ্রের অস্ত্র।

প্রাচীন গ্রন্থে পাওয়া কিছু বিবরণ আধুনিক দিনের ক্ষেপণাস্ত্রগুলির সাথে এটির  মিল রয়েছে।

৮.বরুণ অস্ত্র

মহাভারতে উল্লিখিত আরেকটি অস্ত্র  হলেন বরুণাস্ত্র। এটি একটি ক্ষেপণাস্ত্র হিসাবে বর্ণনা করা হয়েছে, এবং এটি জলের দেবতা বরুনের অস্ত্র। এই অস্ত্রটির ব্যবহারে মূসলধারে জল উপাদন করার ক্ষমত ছিল। এটি শক্তিশালী বন্যা বাড়িয়ে তুলতে পারতো। এই অস্ত্রটি  অগ্নি অস্ত্রের বিরুদ্ধে মহাভারতের যুদ্বে ব্যবহৃত করা হয়েছিল।

৯.নারায়ণ অস্ত্র

এটি বিষ্ণুর অস্ত্র।এটা কেবল অনার কাছ থেকে পাওয়া সম্ভব।ভগবান বিষ্ণু তাঁর নারায়ণ রূপে নারায়ণাস্ত্র ব্যবহার করেছিলেন।এই অস্ত্র একই সাথে লক্ষ লক্ষ মারাত্মক শক্তিশালী ক্ষেপণাস্ত্র  নিক্ষেপ করতে পারতো।মহাভারতের মতে কেবলমাত্র শ্রীকৃষ্ণ, দ্রোণ এবং অশ্বতামা নারায়ণাস্ত্রের অধিকারী ছিলেন।

এই অস্ত্র সম্পর্কে একটি আকর্ষণীয় বিবরণ হ’ল এটি কেবল একবার যুদ্ধে ব্যবহৃত হতে পারে। যদি কেউ এটিকে দু’বার ব্যবহার করার চেষ্টা করে তবে এটি ব্যবহারকারীর নিজস্ব সেনাবাহিনীকে ধ্বংস করে ফেলতো। এটি ছিল একটি অনন্য স্বর্গীয় অস্ত্র কারণ এটি যখন ছোড়া  হয় তখন লক্ষ লক্ষ প্রাণঘাতী অস্ত্রের একসাথে শক্তিশালী একই রকম চালু করে। লক্ষ লক্ষ ধরণের অস্ত্রের মতো চক্র, গদা, অতি তীক্ষ্ণ তীরগুলি লক্ষ্যবস্তু ধ্বংস করার জন্য ক্রোধে উপস্থিত হয। যেখানে এর বিরুদ্ধে প্রতিরোধ করার চেষ্টা করে তা ধ্বংস হয়ে যাবে। অস্ত্রের বর্ষনের তীব্রতা প্রতিরোধের সাথে বৃদ্ধি পায়। এতে কাউকে বা যে কোনও কিছুকে মেরে ফেলার ক্ষমতা ছিল। কোনও বাধা এটিকে থামাতে পারেনি। এটি অন্য অস্ত্র দ্বারা ধ্বংস করা যায় না। এটি বন্ধ করার একমাত্র উপায় ছিল সম্পূর্ণ নিজিকে সস্মপন। যুদ্ধের সময় এটি অশ্বাস্থম যুদ্ধের ষোড়শ দিনে ব্যবহার করেছিলেন এবং কৃষ্ণ পাণ্ডবদের তাদের অস্ত্র রাখাতে এবং নারায়ণাস্ত্রের কাছে সস্মপন করার পরামর্শ দিয়েছিলেন।

১০.অগ্নি অস্ত্র

অগ্নি অস্ত্র ছিল আগুনের দেবতা — অগ্নির পছন্দের অস্ত্র। অস্ত্রটিকে একটি শক্তিশালী যন্ত্র হিসাবে বর্ণনা করা হয়েছে যা বিস্ফোরণের পরে, কয়েক সেকেন্ডের মধ্যে একটি বিশাল অঞ্চল ধ্বংস করতে সক্ষম হয়। মহাভারত আমাদের বলে যে এটি ছিল একটি প্রাচীন ক্ষেপণাস্ত্রের। এই অস্ত্র দ্বারা তৈরি আগুন নিভানো প্রায় অসম্ভব বলে মনে করা হয়। পরশুরাম বিশ্বমা,,দ্রণ,করর্ণ,কিপ্রা,অশর্থথামা,অর্জুন ব্যবহার করতেন।

১১.ভাসাভি শক্তি

এই শক্তিশালী অস্ত্রটি ইন্দ্রের অন্তর্গত এবং এটি ইন্দ্র  কর্ণকে দিয়েছিল। কর্ণ এটি অর্জুনের বিরুদ্ধে ব্যবহার করার পরিকল্পনা করছিলেন, কিন্তু দুর্যোধনের সেনাবাহিনীকে জনসাধারণের ধ্বংস থেকে বাঁচাতে ঘটোথকচনের বিরুদ্ধে ব্যবহার করেছিলেন। এই অস্ত্রটি যাকে চিহ্নিত করে সেই লক্ষ্যকে  নিশ্চিত ভাবে হত্যা করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *