রামায়ণের সর্বশ্রেষ্ঠ যোদ্ধা কে ?সেরা ১০ জন যোদ্ধা

রামায়ণ হলো হিন্দু ধর্মীয় একটি প্রাচীন মহাকাব্য।ঋষি বাল্মীকি রামায়ণের রচিয়তা।রামায়ণের বিভিন্ন  ঘটনার পরিপক্ষিতে সংগঠিত হয় ভীষণ নানা যুদ্ধ।এই সব যুদ্ধে অংশ গ্রহণ করেন অনেক মহাবীর যুদ্ধারা।তাদের মধ্যে আছে রাম,মেঘনাথ,হনুমান,রাবণ এবং লক্ষণ সহ আরো অনেকেই।

বিশ্লেষণের মাধ্যমে আপনাদের জানাবো সেই সকল যুদ্ধাদের কথা এবং তাদের মধ্যে সবশ্রেষ্ঠ যোদ্ধা কে?

১.রাম

রাম হলেন ভগবান বিষ্ণুর সপ্তম অবতার এবং রামায়ণের কেন্দ্রীয় চরিত্র .রাবণকে হত্যা করতে এবং ত্রেতাযুগে চিরন্তন আইন পুনরুদ্ধার করার জন্য ভগবান বিষ্ণু জন্মগ্রহণ করেছিলেন। রাম দশরথ ও তাঁর প্রথম স্ত্রী কৌশাল্যের পুত্র ছিলেন । ভগবান রাম ঋষি বিশ্বামিত্রের দ্বারা যুদ্ধ কৌশল এবং শক্তিশালী অস্ত্র ব্যবহারের রহস্য সম্পর্কে প্রশিক্ষণ পেয়েছিলেন।। তিনি সীতার স্বয়ম্বরে ভগবান শিবের অবিচ্ছেদ্য  ধনুক ভেঙেছিলেন। ভগবান রাম ভালিকে হত্যা করেছিলেন এবং সুগ্রীবকে  রাজা হতে সাহায্য করেছিলেন। রাবণের বিরুদ্ধে যুদ্ধের আগে, ভগবান রাম এবং লক্ষ্মণ খারা ও দুসানা ও তাদের ১৪০০ রাক্ষসীদের সেনাকে হত্যা করেছিলেন। যুদ্ধের সময়, ভগবান রাম বহু শক্তিশালী রাক্ষস যোদ্ধা এবং অগণিত রাক্ষস সেনা হত্যা করেছিলেন। রামায়ণের মূল ঘটনাটি হ’ল ভগবান রাম এবং রাবণের মধ্যে চূড়ান্ত দ্বন্দ্ব ।

২.হনুমান

বায়ু দেবতা ভগবানের বানর পুত্র।  হনুমান শিবের অংশ ছিলেন। বায়ু দেবতার পুত্র হওয়ায় তিনি অত্যন্ত শক্তিশালী ছিলেন।  হনুমান রামায়ণের অন্যতম শক্তিশালী যোদ্ধা এবং ভগবান রামের সর্বশ্রেষ্ঠ ভক্ত। ভগবান রামের আশীর্বাদে, এমন কোনও কাজ হয়নি যা  হনুমানের পক্ষে অসম্ভব ছিল। তিনি যুদ্ধে রাবণের বিরুদ্ধে প্রভু রামের বিজয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।  হনুমান  রাবণের সেনাবাহিনীর শক্তিশালী সেনাপতিদের হত্যা করেছিলেন। তবে তিনি কখনও লঙ্কার সর্বাধিক শক্তিশালী যোদ্ধা মেঘানাদকে পরাজিত করেননি।

৩.মেঘনাথ (ইন্দ্রজিৎ)

রাবণের অদম্য পুত্র। তিনিই একমাত্র যোদ্ধা, যিনি তিনটি পরম দেবতার তিনটি চূড়ান্ত অস্ত্রেরঅধিকারী ছিলেন। তাঁর প্রবর্তক শুক্রাচার্যের অধীনে মেঘনাদ যুদ্ধবিজ্ঞানে দক্ষতা অর্জন করেছিলেন এবং সমস্ত ধরণের দিব্য অস্ত্র অর্জন করেছিলেন।

রামায়ণের উত্তরা কাণ্ডে উল্লিখিত দেবদেবতা ও রাক্ষসদের মধ্যে দুর্দান্ত যুদ্ধে মেঘনাদ ভগবান ইন্দ্রকে, ভগবান ইন্দ্রের পুত্র জয়ন্তকে এবং অন্যান্য দেবতাদের পরাজিত করেছিলেন। ভগবান ব্রহ্মা দ্বারা মেঘনাদকে ইন্দ্রজিৎ নাম দেওয়া হয়েছিল কারণ তিনি ভগবান ইন্দ্রকে পরাজিত করেছিলেন এবং স্বর্গ জয় করেছিলেন। মেঘনাদ এক অনন্য উপায়ে লড়াই করেছিলেন। তিনি যুদ্ধের প্রতিটি যুদ্ধের আগে নিজের মায়া শক্তি ব্যবহার করে নিজেকে অদৃশ্য করে তুলেছিলেন এবং তাই যুদ্ধে অজেয় ছিলেন। তিনি মেঘের মাঝে অদৃশ্যভাবে লড়াই করেছিলেন .মেঘনাদ যেভাবে লড়াই করেছিলেন তার রামায়ণে একটি বিশদ বর্ণনা রয়েছে

৪.রাবণ

রামায়ণ অনুসারে, রাবণ ছিলেন লঙ্কার রাজা এবং তিন জগতের সার্বভৌম শাসক। সূর্য, আকাশ এবং গ্রহগুলি সমস্তই তার পরাধীনতার অধীনে ছিল। রাবণ ছিলেন এক দুর্দান্ত যোদ্ধা, যিনি তাঁর উপদেষ্টা এবং সেনাবাহিনী সহ তিনটি বিশ্বকে জয় করেছিলেন। রাবণ এক যুদ্ধে কুবেরকে পরাজিত করেছিলেন এবং তাঁর পুষ্পক বিমানকে  অপহরণ করেছিলেন। তিনি যুদ্ধে যমরাজ কে পরাজিত করেছিলেন। রাবণ এত শক্তিশালী ছিল যে একবার তিনি শিব এবং দেবী পার্বতীর সাথে কৈলাশ পর্বতকে উঁচুতে তুলেছিলেন। ভগবান শিব তাঁর ডান  পায়ের আঙ্গুল দিয়ে পর্বতটি টিপলেন এবং পুরো পর্বতটি রাবণের মাথায় পড়ল। রামায়ণের প্রধান প্রতিপক্ষ রাবণ। তিনি ভগবান রামের স্ত্রী সীতাকে অপহরণ করেছিলেন।

৫.বালি

বালির শারীরিক শক্তি ৭০০০০ হাতির সমান ছিল।  তিনি ভগবান ব্রহ্মার কাছ থেকে একটি বরদান পেয়েছিলেন যে তাঁর বিরোধীরা তাঁর সাথে যুদ্ধ করার সময় তাদের অর্ধেক শক্তি হারাবেন। সুতরাং, বালি যুদ্ধে প্রায় অজেয় ছিল। বালি এত শক্তিশালী যে তিনি যুদ্ধে অনায়াসে রাবণকে পরাজিত করেছিলেন এবং তাঁকে তাঁর বগলের মধ্যে রেখেছিলেন। পরে তিনি রাবণকে মুক্তি দিয়ে লঙ্কায় ফিরে যেতে দেন। বালির দ্বারা রাবণের পরাজয়ের কথা রামায়ণ এবং ব্রহ্ম পুরাণেও উল্লেখ আছে।

৬.লক্ষ্মণ

লক্ষ্মণ ছিলেন রাজা দশরথ  এবং তাঁর তৃতীয় স্ত্রী  সুমিত্রার পুত্র। লক্ষ্মণ ছিলেন ভগবান রামের ছোট ভাই এবং অবিরাম সঙ্গী। তিনি একজন দুর্দান্ত যোদ্ধা এবং রাবণের সেনাবাহিনীতে অনেক যোদ্ধাকে হত্যা করেছিলেন। ভগবান রাম এবং ভগবান হনুমানের মতো, দিব্য অস্ত্রের বেশিরভাগ অস্ত্র তাঁর উপর প্রভাব ফেলেনি। রাবণের বিরুদ্ধে যুদ্ধে কেবল মেঘনাদ তাঁকে পরাস্ত করতে সফল হন। তিনিই একমাত্র যোদ্ধা যিনি মেঘনাদকে পরাস্ত করতে সক্ষম ছিলেন, কারণ মেঘানাদ er মতো অদম্য যোদ্ধাকে পরাস্ত করার জন্য অসাধারণ ধৈর্য এবং একাগ্রতার প্রয়োজন ছিল। লক্ষ্মণ তাদের চূড়ান্ত লড়াইয়ের দীর্ঘ লড়াইয়ের পরে ইন্দ্রঅস্ত্র দ্বারা মেঘনাদকে হত্যা করার অতিমানবীয় কীর্তি সম্পাদন করে।

৭.কুম্ভকর্ণ

রাবণের বিশাল ভাই কুম্ভকর্ণ হলেন এক ভয়ঙ্কর দৈত্য-রাক্ষস, যিনি এক টানা ছয় মাস ধরে ঘুমান .কুম্ভকর্ণ তাঁর  পায়ের পদক্ষেপে কয়েক শত যোদ্ধাকে হত্যা করতে পারেন। তিনি হনুমানকে আহত করেছিলেন এবং সুগ্রীবকে অচেতন অবস্থায় ঠকিয়ে তাঁকে বন্দী করে নিয়ে যান, তবে শেষ পর্যন্ত রামের হাতেই তাকে হত্যা করা হয়েছিল। রাবণ যখন তাঁর ভাইয়ের মৃত্যুর কথা শুনলেন, তখন তিনি মূর্ছিত হয়ে ঘোষণা করেন যে তিনি সত্যই ধ্বংসস্তূপে রয়েছেন।

৮.জাম্ববান

ভাল্লুকের রাজা জামবাওয়ান ভগবান রামের কাছ থেকে এমন এক বর পেয়েছিলেন যে তাঁর দীর্ঘজীবন থাকবে, এবং তাঁর দশ কোটি সিংহের শক্তি থাকবে। তিনিই হনুমানকে তার বিশাল ক্ষমতা উপলব্ধি করে লঙ্কায় সীতার সন্ধানের জন্য সমুদ্রের ওপারে উড়তে উত্সাহিত করেছিলেন। মহাভারতের যুগে কয়েক বছর পরেও তিনি ভগবান কৃষ্ণের সাথে কঠোর লড়াই করতে পেরেছিলেন।

৯.সুগ্রীব

সুগ্রীব সূর্য দেবতা ভগবান সূর্যর  পুত্র। তিনি তার বড় ভাই বালির মৃত্যুর পরে  রাজা হন। তিনি  রামের সেনাবাহিনীর অন্যতম শক্তিশালী যোদ্ধা ছিলেন। সুগ্রীব একবার যুদ্ধের সময় রাবণকে নির্মমভাবে পরাজিত করেছিলেন এবং তাঁকে মৃত্যুর কাছে পরিণত করেছিলেন। যুদ্ধে সুগ্রীব কুম্ভ, নিকুম্ভা, প্রহসাস, মহোদারা,এবং বিরুপাক্ষের মতো রাবণের সেনাবাহিনীর অনেক শক্তিশালী রাক্ষস যোদ্ধাকে হত্যা করেছিলেন।

১০.অঙ্গদ

অঙ্গদ লঙ্কা থেকে রাবণের পুত্র নরন্তক এবং রাবণের সেনাবাহিনীর প্রধান সহ অনেক মহান যোদ্ধাকে হত্যা করেছে। ভগবান রামকে তাঁর স্ত্রী সীতার সন্ধানে সাহায্য করার জন্য সুগ্রীবকে বোঝানোর প্রধান কারণ ছিল অঙ্গদ এবং তাঁর মা। কূটনৈতিক কারণে তাকে লাঞ্ছিত করা হয়েছিল. যেখানে তাকে লাঞ্ছিত করা হয়েছিল, তখন তিনি রাবনের আদালতের সদস্যদের মাটি থেকে পা তুলতে চ্যালেঞ্জ করেছিলেন যেখানে প্রত্যেকে ব্যর্থ হয়েছিল।

মহাভারতের সেরা যোদ্ধা কে?মহাভারতের সেরা ১০ জন যোদ্ধা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *