হিন্দুদের এবং গ্রীকদের দেবতাদের মধ্যে মিল কেমন

গ্রীক এবং ভারতীয় পৌরাণিক কাহিনী  এই দুটো এটি প্রাচীন যা মানুষের কাছে খুই পরিচিত। যদিও এই দুটি পৌরাণিক কাহিনীই একে অপরের সাথে প্রতিষ্ঠিতকোনো সংযোগ নেই, তবুও তাদের মধ্যে  কিছু আকর্ষণীয় মিল আসে

এই দুটি পৌরাণিক কাহিনীতে ও  দেব দেবীর   কিছু আকর্ষণীয় মিল দেখতে পাওয়া যায়।

১. ইন্দ্র এন্ড জিউস

যে কারও মনে প্রথমে সবচেয়ে গুরুত্বপূর্ণ মিলটি আসে ইন্দ্র ও জিউস এর মধ্যে। উভয়ই তাদের নিজ নিজ পৌরাণিক কাহিনীতে দেবতার রাজা  , এমনকি তাদের দুই জনেরr একই রকম অস্ত্র হল বজ্র।সাদৃশ্যগুলি কেবল তাদের পদ  বা অস্ত্র দিয়ে শেষ হয় না, এমনকি তাদের আবাসস্থল ও  বেশ অনুরূপ। জিউস মাউন্ট অলিম্পাসে বাস  করে ,এবং ইন্দ্র মেরু পর্বতে অবস্থান করেন।দু’জনেই সমুদ্র-দানবকে হত্যা করেছে: ইন্দ্রের প্রতিপক্ষ হ’ল সর্প বৃত্রা এবং  জি উস লড়াই করে  টাইফোনকে পরাজিত করে।

২. কৃষ্ণ এবং হেরাক্লেস

উভয়ই তাদের বিভিন্ন পৌরাণিক কাহিনী, অবতার এবং পৌরাণিক সত্তার নায়ক। দু’জনেরই শক্তি, মন, গৌরব এবং আকর্ষণ ক্ষমতা  রয়েছে।

৩. টি হলি ট্রিনিটি এবং টি গ্রিক ট্রিনিটি

হিন্দু ধর্মে তার তিনটি সর্বোচ্চ দেবতা রয়েছে- ব্রহ্মা, স্রষ্টা, বিষ্ণু, সংরক্ষণকারী এবং শিব, ধ্বংসকারী। তেমনি গ্রীক পুরাণের সর্বোচ্চ দেবতারাও তিনটি – জিউস (আকাশের দেবতা ), পোসেইডন (সমুদ্রের দেবতা) এবং হেডেস (পাতাল এর  দেবতা)। পবিত্র ত্রিদেবের   উপস্থিতি  উভয় পৌরাণিক কাহিনীর মধ্যে পাওয়া যায়।

৪. লক্ষ্মী এবং হেরা

হিন্দু ধর্মাবলম্বী ও সমৃদ্ধির দেবী  হলেন মা লক্ষ্মী। ভারতে বহু অনুষ্ঠান পালন করা হয় দেবী লক্ষ্মীর নামে। হেরা সম্পদ এবং সমৃদ্ধির গ্রীক দেবী। লোকেরা ধনী হওয়ার জন্য এবং তার প্রতি বিশ্বাস রাখার জন্য দেবী হেরাকে প্রার্থনা করে।

৫. সরস্বতী এবং এথেনা

হিন্দুদের কাছে শিক্ষার এক উত্সাহী দেবী রয়েছে, তিনি হলেন মা সরস্বতী। সরস্বতীই তিনি যাকে সমস্ত সাংস্কৃতিক এবং উদ্ভাবনি  ক্ষেত্রে আশীর্বাদ হিসাবে বিবেচনা করা হয়। একইভাবে গ্রীকদের জ্ঞানের দেবী রয়েছে, তিনি এথেনা। তাকে সমস্ত শিল্প কর্মের  প্রধান  হিসাবে দেখা যায়।

গ্রীক এবং ভারতীয় পৌরাণিক কাহিনী মানুষের কাছে প্রাচীনতম দুটি পৌরাণিক কাহিনী। যদিও এই পৌরাণিক কাহিনীগুলির প্রত্যেকটিরই একে অপরের সাথে কোনও প্রতিষ্ঠিত রেফারেন্স নেই, তবুও  দুই  পৌরাণিক কাহিনীতেই  আশ্চর্যকর মিল রয়েসে । এই সাদৃশ্যগুলি প্রমাণ করে যে পৃথিবীর  স র্বত্র মরণশীল  প্রাণী প্রাথমিকভাবে  আসলে একই রকম।

৬.অর্জুন এবং আচিলেস

অর্জুন আর আচিলেস  যুদ্ধের আগে দুজনই যুদ্ধ করতে  অনিচ্ছুক  ছিলেন ।কুরুক্ষেত্র যুদ্ধের আগে অর্জুন , ট্রোজান যুদ্ধের আগে, অ্যাকিলিস লড়াই করতে নারাজ সিলেন । উভয়ই, অসাধারণ যোদ্ধা  ও বীর সিলেন এবং তারা যুদ্ধে  পরে চূড়ান্তভাবে অংশগ্রহণ করে। এই যুদ্ধগুলিতে , প্রত্যেকেই  এমন লোককে হারিয়েছিল যাদের হারানোর পর দুজনেই খুব মর্মাহত হয়ে পরে ছিলেন। পুত্র অভিমন্যুর মৃত্যুর পরে, অর্জুন জয়দ্রথকে হত্যা করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।এবং অ্যাকিলিস তাঁর সঙ্গী  প্যাট্রোক্লাসের মৃত্যুর পরে, পৌরাণিক কাহিনীতে  হেক্টরকে হত্যা করার প্রতিশ্রুতি দিয়েছিলেন  ।

৭.যম এবং হাদিস

উভয় মৃত্যুর দেবতা , তারা নরকীয় অঞ্চলের উপর আদেশ দেয়। তারা সিদ্ধান্ত নেয়  নায়বিচারের।  হেডেস এবং যম  দুজনি   অনুরূপ চরিত্র এর অধিকারী । তারা প্রত্যেকে হলেন ভূগর্ভস্থ  অঞ্চলের  দেবতা । তারা কেবলমাত্র জীবকে নরক বা স্বর্গে স্থান দেয়, তাদের গুণ এবং মন্দ বিষয়গুলিকে বিবেচনা  করে।

উভযের  চরিত্রের কিছু বৈশিষ্ট্যগুলি একই রকম ।

৮.কামদেব এবং কিউপিড

কামদেব ও সিওপিডি হল প্রেম ও আকাঙ্ক্ষার দেবতা, কামদেব  এবং কাম্পিড উভয়ই অসন্তুষ্ট মানুষের হৃদয়ে তীর ছুঁড়ে মারে তাদের প্রেমে ফেলানোর জন্যে ।

৯.নারদ এবং হের্মেস

দু’জনেই বার্তা বাহক  হিসাবে কাজ করে এবং দু’জনই নিজ নিজ পৌরাণিক কাহিনীতে দু’জন শক্তিশালী দেবতার পুত্র। একই সাথে তাদের কিছু  বৈশিষ্ট্যও একই রকম ।

দুজনেই খুবই বুদ্ধিমান ও চালাক। এই দু’জনেই প্রায়শই তাদের কথা দিয়ে লোককে ঠকায় এবং বিভ্রান্ত করে বলে পরিচিত।

১০.সম্পাতি এবং ইকারুস

ইকারাস এবং ডেইডালাসের গল্পটি সম্ভবত সবচেয়ে বেশি শোনা গল্প। মজার বিষয় হল এই গল্পটির মতো  ভারতীয় পরাণিক কাহিনীতেও  অনুরূপ  কাহিনী   জটায়ু ও সম্পাতির গল্প রয়েছে।

একদিন যখন তারা আকাশে উড়ে বেড়াচ্ছিল, তখন জটায়ু সূর্যের খুব কাছে চলে যাই , সুতরাং জাটায়ুকে বাঁচাতে সম্পাতি তাঁর পিছনে পিছনে যান । যদিও তিনি জাতয়ুকে বাঁচিয়েছিলেন তবে , সূর্যের উত্তাপের কারণে তাঁর নিজের ডানা পুড়ে গিয়াছিলো  এবং  সম্পাতি সরাসরি ইকারাসের মতো মাটিতে পড়ে গিয়াছিলেন ।

১১.গা.টি সপ্তা রিসিস এবং প্লেইয়াদেস, টি সেভেন সিস্টার্স

সপ্তঋষি  ধারণা আছে, তেমনি গ্রীক তাহিনীতে আছে সাত বোনের ধারণা। আমাদের মহাকাব্য অনুসারে, সপ্তারিশীরা হ’ল সাতটি উজ্জ্বল নক্ষত্র যা সূর্যকেও নিয়ন্ত্রণ করতে পারে।

গ্রীক পুরাণে এই সাত বোন প্লিয়েডস নামে পরিচিত। সপ্তারিশের মতো তারাও নক্ষত্রের গুচ্ছ।

১২.বিশ্বকর্মা এবং হেফাজতুস

বিশ্বকর্মা হ’ল সৃষ্টিশক্তির হিন্দু দেবতা, তিনি  যন্ত্রপাতি  এবং অনেক কিছু উত্পাদন করে, তিনি কারিগর  দেবতা  হিসাবেও পরিচিত।

অনুরূপভাবে হেফেসটাস হ’ল তাদের শৈলী এবং উত্পাদন এর দেবতা । উভয়  দেবতাদের হাতে দেখা যাই  একই অস্ত্র বহন করে ।

১৩.ঋষি কাশ্যাপ এবং  চরনুস

একটি আকর্ষণীয় বাস্তবতা হ’ল এই পৌরাণিক কাহিনীগুলির মধ্যে ভালো  এবং দুষ্ট উভয়ই এক অভিন্ন ব্যক্তি দ্বারা জন্মগ্রহণ করেসিল । হিন্দু ধর্মে দেবগণ এবং  অসুররা প্রত্যেকেই iষি কাশ্যপের জন্মগত বলে অনুমান করা হয়। একই ভাবে  অলিম্পিয়ান গডস এবং  টাইটানরা প্রত্যেকে ক্রোনাসের মাধ্যমে জন্মগ্রহণ করেসিল

১৪. ডিভাস ভিসা অসুরাস এবং সেল্টিক ভিসা ফোমরিয়ান্স

হিন্দু পৌরাণিক কাহিনী অনুসারে, নিরবিচ্ছিন্ন লড়াইটি ছিল বুদ্ধিমান এবং অশুভের মধ্যে  – দেবগণ (দেবতারা) ভালকে নিশেধ করে এবং অসুররা (রাক্ষসগণ)  মন্দকেও চিত্রিত করে। অসুররা দেবগণের প্রধান নির্যাতনকারী। একইভাবে গ্রীক পৌরাণিক কাহিনী তেও জীবন ও হালকা  সেলটিক দেবতারা মৃত্যু এবং অন্ধকারের প্রাচীন দেবতা ফোররিয়ানদের বিরুদ্ধে নিরলস লড়াই করেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *