মহাভারতের বিখ্যাত দশটি অভিশাপ

অভিশাপ! যদিও সর্বাধিক ঘৃণ্য উচ্চারিত শব্দ , এটি আমাদের পৌরাণিক কাহিনীর একটি অবিচ্ছেদ্য অঙ্গ। এগুলি হ’ল শব্দের  আকারে সবচেয়ে শক্তিশালী ধ্বংসাত্মক শক্তি, এমনকি পারবনবিক শক্তির  চেয়েও মারাত্মক!

অভিশাপগুলি মূলত যন্ত্রণা, প্রতারণা বা অন্যায় কাজের জন্যে  ক্রোধ থেকে উৎপন্ন । আমরা বলতে পারি যে কোনও ব্যক্তি কেবল তখনই অভিশাপ দেয় যখন তাকে  সর্বোচ সমস্যায় রাখে।

অভিশাপগুলির পিছনে আবেগগুলি এতটাই খাঁটি এবং তীব্র যে এর প্রভাব চূড়ান্ত এবং দীর্ঘস্থায়ী, কখনও কখনও প্রজন্ম থেকে প্রজন্মান্তরে চলে। 

তেমনি মহাভারত এ জাতীয় বহু অভিশাপে ভরা। কয়েকটি গুরুত্বপূর্ণ এবং বিখ্যাত অভিশাপ দেওয়া হয়েছে যা মহাভারতের  ঘটনা ক্রমকে পরিবর্তন  করে ফেলেছিল।

১.কর্ণকে একজন গরুর মালিকের অভিশাপ

একবার কর্ণ তাঁর ধনুরবিদ্যা অনুশীলন করছিলেন এবং দুর্ঘটনাক্রমে একটি গরুকে আঘাত করেছিলেন। অসহায় প্রাণীটি বেদনায় কাঁদছিল কিন্তু কিছুই করার ছিল না। গরুর মালিক, একজন ব্রাহ্মণ ছুটে এসে ঘটনাস্থলে এসে দেখলেন যে তার গাভী অসহায়ভাবে কাঁদছে তার বেদনার অবসানের জন্য মৃত্যুর জন্য অপেক্ষা করছে।

গাভীর পালক ব্রাহ্মণ তাঁকে অভিশাপ দেন যে, মৃত্যুকাল উপস্থিত হলে কর্ণের রথের চাকা যখন মাটিতে বসে যাবে তখন সে এই গাভীর মতই অসহায় হয়ে পড়বে।

২. কর্ণকে পৃথিবীর অভিশাপ

কর্ণ একবার একটি ছোট্ট মেয়েকে সহায়তা করেছিলেন যিনি দুর্ঘটনাক্রমে ভরা একটি কলস মাটিতে ফেলেছিলেন। সে তার মায়ের কাছ থেকে শাস্তির আশঙ্কা করেছিল।

 কর্ণ জমিটি কুঁচকে ও মোচড় দিয়ে মেয়েটিকে পুনরুদ্ধারে সাহায্য করেছিল। তারপরে হঠাৎ তিনি শুনলেন কোনও মহিলার শোক, এটি মা-বসুমতি ছাড়া আর কেউ নয়।

বেদনা এতই অসহ্য ছিল যে,মা বসুমতি, কর্ণকে অভিশাপ দিয়েছিল যে যুদ্ধের সময় যখন কর্ণকে তার সবচেয়ে বেশি প্রয়োজন তখন সে কর্ণকে সাহায্য করবে না। এছাড়াও, তিনি তাকে যুদ্ধে আরও দুর্বল করার চেষ্টা করবেন।

কর্ণের এই অভিশাপ  অর্জুনের সাথে তাঁর যুদ্ধের সময় কার্যকর হয়েছিল। যুদ্ধের সময় তাঁর রথের চাকা  কাদায় আটকে যাওয়াই কর্ণের সারথী শাল্য কর্ণকে সহায়তা করতে অস্বীকৃতি জানিয়েছিলেন এবং কর্ণ নিজেও এটিকে বাইরে বের করতে পারছিলেন না।

৩.ঘটোৎকচকে দ্রৌপদীর অভিশাপ

পাণ্ডবদের বহুগুণময় রানী স্বল্প-মেজাজের জন্য পরিচিত ছিল! তিনি প্রায় প্রত্যেককে বা সমস্ত কিছুকে অভিশপ্ত করেছিলেন যা তাকে বিরক্ত করেছিল। এটি কুরু বংশ বা দরিদ্র নিরীহ কুকুর ও  হতে পারে। তবে সব অভিশাপের মধ্যে সবচেয়ে বিখ্যাত ছিল তার সৎপুত্র  ঘটোৎকচ এর  দেওয়া অভিশাপ.

অর্জুন  একটি স্বয়ম্বরে দ্রৌপদী কে   জিতেছিলেন। মায়ের নির্দেশে পাঁচ ভাইয়ের মধ্যে তাকে ভাগ করে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। দ্রৌপদী কেবলমাত্র এই শর্তে এই ব্যবস্থার সাথে একমত হয়েছিলেন যে, তাঁর স্বামীর কেউই অবশ্যই তাদের ব্যক্তিগত স্ত্রী এবং সন্তানদের তার বাড়িতে আনবেন না এবং তাকে রানির মর্যাদা দিতে হবে।ভীমের স্ত্রী এবং বংশের জ্যেষ্ঠ পুত্রবধূ ছিল  রাক্ষসী হিদিম্বা । এটি পাণ্ডবদের অন্যান্য স্ত্রীকে হতাশ করেছিল।

ভীম ও হিদিম্বার পুত্র ঘটোতক্চ তাঁর বাবার সাথে দেখা করতে আসে । তিনি তাঁর মায়ের অনুরোধে দ্রৌপদী ব্যতীত প্রত্যেক প্রবীণকে সম্মান জানালেন। এই অঙ্গভঙ্গিতে  দ্রৌপদী রেগে গিয়েছিল এবং তাকে অভিশাপ দিয়েছিল যে, তার স্বল্প জীবন হবে।

এই ব্যবহার  হিডিম্বাকে ক্ষুব্ধ করেছিল, তিনি মনে করিয়ে দিয়েছিলেন যে তাঁর পুত্র রাজা  ছিলেন ।হিদিম্বা দ্রৌপদীকেও অভিশাপ দিয়েছিলেন যে, তার ছেলেরাও অল্প বয়সেই ছিন্ন হয়ে যাবে। সুতরাং এই দ্বন্দ্বটি তুচ্ছ সমস্যার কারণে তৈরী হয়েসিলো এবং এটি  পাণ্ডবদের বংশের অবসান ঘটিয়েসিল।

৪.অর্জুনকে উর্বশীর অভিশাপ

মাতা  কুন্তি  মন্ত্রবলে দেবরাজ ইন্দ্রের নিকট হতে  অর্জুন কে  লাভ করেসিলেন।

যখন অর্জুন তাঁর  পিতা ইন্দ্রের  সঙ্গে দেখা করতে যান, তখন উর্বশী নামে একটি  অস্পরা তাঁর প্রতি আকৃষ্ট হয়েছিল। 

যখন পাশা খেলায় পরাজিত হয়ে পাণ্ডবরা  বনবাসে গিয়েছিলেন, তখন যুধিষ্ঠিরের আদেশে দেবতাদের অস্ত্র লাভের জন্য অর্জুন ইন্দ্রলোকে যান। ইন্দ্র তাঁকে মহাদেবের আরাধনা করতে বলেন। অর্জুন মহাদেবের কাছ থেকে তার পাশুপত অস্ত্র লাভ করেন।
এরপর ইন্দ্র নিজেও অর্জুনকে নানারকম দেবতাদের অস্ত্র শিক্ষা দেন। ইন্দ্রের নির্দেশে ইন্দ্রসখা চিত্রসেন অর্জুনকে গীত ও নৃত্যে পারদর্শী করেন। সেইখানে নৃত্যরতা অপ্সরাদের মধ্যে উর্বশীর দিকে অর্জুন বারংবার দৃষ্টি নিক্ষেপ করছেন দেখে, ইন্দ্র উর্বশীকে অর্জুনের কাছে পাঠিয়ে দিলেন।
অর্জুনকে দেখার পরই মুগ্ধ হয়ে যান উর্বশী৷তিনি অর্জুনকে প্রেম নিবেদন করেন৷ 

কিন্তু অর্জুন তার প্রস্তাব  প্রত্যাখ্যান করেন .কারণ মা কুন্তি অর্জুনকে মন্ত্রবলে দেবরাজ ইন্দ্রের থেকে লাভ করেন৷ তাই ইন্দ্র অর্জুনের পিতা ছিলেন৷ আর উর্বশী তাঁর পিতার সভায় আবদ্ধা ছিলেন বলেন অর্জুন উর্বশীকে জননী হিসেবে দেখেছিলেন।
কিন্তু অর্জুন তাকে প্রত্যাখ্যান করায় উর্বশী অপমানিত হয়ে অর্জুনকে অভিশাপ দেন৷ বলেন, অর্জুন নর্তকরূপে স্ত্রীলোকদের মধ্যে একবছর নপুংশক হয়ে থাকবেন। উর্বশীর এই অভিশাপ পাণ্ডবরা যখন বিরাটরাজের সভায় অজ্ঞাতবাস করছিলেন,তখন খুব কাজে লেগেছিল। সেখানে অর্জুন বৃহন্নলা সেজে বিরাটরাজের কন্যাকে নৃত্য, গীত ইত্যাদি শিক্ষা দিয়েছিলেন।

5. নারী জাতিকে যুধিষ্ঠির অভিশাপ

 কুরুক্ষেত্র যুদ্ধ শেষ হয়ে যাওয়ার পরে যুধিষ্ঠির যুদ্ধে মৃত সকলেরই পারলৌকিক ক্রিয়া সম্পন্ন করেছিলেন। সেই মৃত ব্যক্তিদের তালিকায় ছিলেন কর্ণও। এই সময়েই কুন্তি প্রথমবারের জন্য যুধিষ্ঠিরকে বলেন যে, কর্ণ ছিলেন যুধিষ্ঠিরের ভাই। এই সত্য জানতে পেরে শোকে ভেঙে পড়েন যুধিষ্ঠির। এ কথা এতদিন গোপন করে রাখার জন্য কুন্তির প্রতি তাঁর ক্ষোভের সীমা থাকে না। সত্যটি যুধিষ্ঠিকে খুব  আঘাত করেছিল। সারা জীবন কর্ণের সাথে দুর্ব্যবহার করার জন্য কষ্ট পেয়েছিলেন তিনি। ক্রুদ্ধ যুধিষ্ঠির পৃথিবীর সমগ্র নারী জাতিকে অভিশাপ দেন ‘‘পৃথিবীতে কোনও নারী আর কোনওদিন কোনও কথা গোপন রাখতে পারবেন না।

৬. পরীক্ষিত কে ঋষি শৃঙ্গির অভিশাপ 

পরীক্ষিত অভিমন্যু ও উত্তরার পুত্রএবং যুধিষ্ঠির এর বংশধর।  পান্ডবরা তাদের পুরো রাজ্য  অভিমন্যুর পুত্র পরিক্ষিতকে দিয়েছিলেন এবং স্বর্গের দিকে যাত্রা করেছিলেন। এই সময়কালে, লোকেরা তাদের রাজা পরিক্ষিতের অধীনে শান্তিপূর্ণভাবে বাস করছিল, কলিযুগ  এসেসিলো  কিন্তু পরিক্ষিতের কারণে  বিশ্বে আধিপত্য বিস্তার করতে পারেননি কুলিযুগ । এই পরিস্থিতিতে একদিন রাজা পরক্ষিত শিকারে বনে যান এবং সেখানে ঋষি  শমীকের সাথে সাক্ষাত হয় ।

এই সময় ঋষি  শমীক কঠোর সাধনায়  পুরোপুরি মগ্ন ছিল এবং তিনি নীরবতার  ব্রত গ্রহণ করেছিলেন। কিন্তু যখন ঋষি রাজা পরিকিতের জবাব না দেয় তখন প্যারিসখিত ঋষি  শমীকের গলায় একটি মৃত সাপ রেখেছিলেন। পুরো বিষয়টি ঋষি শামীকের পুত্র ঋষি শৃঙ্গির কাছে পৌঁছেছিল এবং তিনি রাগে পরিকিতকে ক্রোধে অভিশাপ দিয়েছিলেন যে ৭  দিন পরে, সাপ তক্ষক রাজা পরিক্ষিতকে কামড় দেবে এবং সে মারা যাবে। ঋষি  শৃঙ্গির অভিশাপের কারণে, রাজা ৭ দিন পরে মারা যান  এবং তারপরে কলিযুগ  বিশ্বকে আধিপত্যে করতে শুরু করে , যা আমরা আজও দেখতে পাচ্ছি।

৭. অশ্বথামাকে কৃষ্ণের অভিশাপ

অভিমন্যু ও উত্তরার সন্তানকে উত্তরার গর্ভে হত্যা করার চেষ্টা করে  অশ্বত্থামা। পরে তাদের  পুত্র পরে কৃষ্ণ দ্বারা পূনর জীবিত হয়েছিল। 

 দুর্যোধন অশ্বথামকে যুদ্ধবাজ হিসাবে নিযুক্ত করেছিলেন। এইজন্য পাণ্ডবদের তাদের অন্যায়ের প্রতিশোধ নেয়ার জন্য দৃঢ় প্রতিজ্ঞ হয়ে অশ্বত্থামা  একটি  আক্রমণ চালিয়েছিল। তিনি পাণ্ডব শিবিরে আক্রমণ করেছিলেন এবং উপস্থিত সকলকে হত্যা করেছিলেন। অশ্বত্থামা দৃষ্টদুন্ন ও দ্রৌপদীর পাঁচ পুত্র সহ বহু বিশিষ্ট যোদ্ধাকে হত্যা করেছিলেন। 

এইভাবে, অশ্বতামা পাণ্ডব পরিবারের প্রত্যেককে হত্যা করার চেষ্টা করেছিল। এতে শ্রীকৃষ্ণ তাঁর প্রতি অত্যন্ত ক্ষুব্ধ  হয়েছিলেন এবং তাঁকে  অভিশাপ দিয়েছিলেন।

এই ঘৃণ্য কাজটির জন্য  অশ্বতামা সর্বসম্মতভাবে সমালোচিত হয়েছিল। এই কাজটি  ভগবান শ্রীকৃষ্ণ সহ সবাইকে ক্ষিপ্ত করেছিলেন। এই ক্ষমাহীন অপরাধের শাস্তি হিসাবে তাঁকে তাঁর কপাল er রত্নকে সমর্পণ করতে বলা হয়েছিল এবং কৃষ্ণ তাকে অভিশাপ দিয়েছিলেন যে, তিনি তার  ক্ষত, রক্ত এবং ব্যাথা নিয়ে জঙ্গলে ঘুরে বেড়াবেন। তাকে কোনও ভালবাসা, সহানুভূতি বা এমনকি করুণা ও দেখানো হবে না। সে মৃত্যুর জন্য  মিনতি করবে তবে সে মরবে না। শেষ যুগের শেষ পর্যন্ত ৩০০০ বছর ধরে তার পাপের বোঝা বহন করতে হবে তাকে।

৮.পান্ডুকে ঋষি কিন্দমের অভিশাপ

একবার মহারাজ পান্ডু জঙ্গলে শিকারে গিয়েছিলেন। তিনি একজোড়া হরিণ  দেখতে পেয়ে প্রাণীর একটিতে তীর চালিয়েছিলেন।তিনি যখন তীর বৃদ্ধ হরিণের কাছে যায় তখন তিনি এক ব্যক্তির এক বেদনাদায়ক কান্নার শব্দ শুনতে পেলেন।

বিস্ময়কর ঘটনায় পান্ডু আরও কাছাকাছি পৌঁছে গেলেন এবং অবাক হয়ে দেখলেন যে হরিণটি আসলে একজন মানুষ, তিনি হরিণে রূপান্তরিত হয়েছিল।সে তার সঙ্গীর সাথে  ছিল।

তিনি আসলে ঋষি কিন্দম ছিল।

ঋষি কিন্দম ক্ষুব্ধ হয়েছিলেন। তিনি পাণ্ডুকে অভিশাপ দিয়েছিলেন যে  আপনি  যখন স্ত্রীর সঙ্গে মিলনে প্রবৃত হবেন তখনই আপনি প্রাণ ত্যাগ করবেন।

ঋষি কিন্দমের অভিশাপে পান্ডু এতোটা আহত হয়েছিলেন যে তিনি সবাইকে ছেড়ে কঠোর তপস্যায় জীবন যাপন করবেন বলে ঠিক করলেন।কিন্তু তার দুই স্ত্রী তাকে ছেড়ে যেতে রাজি হলেন না তারাও তার  সাথে গেলেন। পান্ডু তখন তার অলংকার বস্ত্র ইত্যাদি ত্যাগ করে ব্রাক্ষণকে দান করলেন।

পান্ডু তার বাকি জীবন ব্রহ্মচর্চায় কাটানোর জন্য বনে গিয়েছিলেন।

অবশেষে তিনি একদিন তার  স্ত্রীর মাদ্রারীর প্রতি আকৃষ্ট  হন এবং মহারাজ পান্ডু  তখন প্রাণ ত্যাগ করেন।

তখন অভিশাপটি সত্য হয়েছিল।

৯. কর্ণকে পরশুরামের অভিশাপ

মহাভারতের মর্মান্তিক বীর কর্ণ কেও  পরশুরাম অভিশাপ দিয়েছিলেন। আসলে, নিজের কোনও ভুল ছাড়াই অস্বাভাবিক লোকদের দ্বারা অভিশাপ এ  অভিশপ্ত ছিল কর্ণ । তাঁর জীবনের প্রথম থেকেই অভিশপ্ত ছিল যখন তাঁর মা তাঁর জন্মের প্রথম দিনেই তাকে ত্যাগ করেছিলেন। পরবর্তী জীবনে একবার নয়, বহুবার তাকে অভিশাপ দেওয়া হয়েছিল। 

দ্রোণাচার্য তাকে তাঁর নিম্নবিত্তের  কারণ এ   শিষ্য হিসাবে প্রত্যাখ্যান করার পরে, কর্ণ ইচ্ছাকৃতভাবে দ্রোণের শিক্ষক পরশুরামের কাছ থেকে শেখার সিদ্ধান্ত নিয়েছিলেন। এবং সর্বোচ্চ স্তরের জ্ঞান এবং দক্ষতা অর্জন করেসিলেন  যা তাকে বিশ্বের সর্বকালের সর্বশ্রেষ্ঠ যোদ্ধা করে তুলবে। তবে আর একটি বাধা তার অপেক্ষায় ছিল।

পরশুরাম কেবল ব্রাহ্মণ বালকদের  প্রশিক্ষণ দিতেন । কর্ণ আবার প্রত্যাখ্যাত হওয়ার  মতো অবস্থানে ছিলেন না এবং ব্রাহ্মণ এর অভিনয় করেসিলেন । তাই পরশুরাম তাঁকে তাঁর অধীনে নিয়ে যান। তিনি কর্ণকে সর্বোচ্চ  জ্ঞান দিয়েছিলেন। তিনি তাকে যুদ্ধ ও অস্ত্রের প্রতিটি বিবরণ শিখিয়েছিলেন। তিনি তাকে ব্রহ্মাস্ত্র সহ দিব্য  অস্ত্রও দিয়েছিলেন।

পরবর্তীকালে পরশুরামের কাছে  মিথ্য়ার আশ্রয় নিয়ে নিজেকে ব্রাহ্মণ হিসাবে পরিচয় দিয়ে জ্ঞান লাভ করায় এবং পরশুরাম তাঁর মিথ্যাচারে ক্ষুব্ধ হয়ে অভিশাপ দেন যে সংকটকালে কর্ণ এর বিদ্যা বিস্মৃত হবেন। 

১০. কৃষ্ণকে গান্ধারীর অভিশাপ

কুরুক্ষেতের  যুদ্ধের পরে পাণ্ডবরা আনুষ্ঠানিকভাবে সাম্রাজ্য দখলের জন্য হস্তিনাপুরে গিয়েছিলেন। কৃষ্ণ তাঁদের সাথে ছিলেন। কুরুক্ষেত্র যুদ্ধে সন্তানদের মৃত্যুতে ভেঙে পড়ে গান্ধারী এই ধ্বংসলীলার জন্য শ্রীকৃষ্ণকে দায়ী করেন৷ কৃষ্ণ তাঁকে বোঝানোর চেষ্টা করেন যে তিনি অনেকবার দুর্যোধনকে বোঝাতে চেষ্টা করেছিলেন যুদ্ধের ভয়াবহতা কিন্তু পুত্র শোকে কাতর গান্ধারী কোনও কথাই মানতে চাননি৷কারণ গান্ধারীর স্থির বিশ্বাস ছিল কৃষ্ণ চাইলেই এই যুদ্ধ আটকাতে পারতেন৷

শক্তি থাকা সত্বেও যুদ্ধ নিবারণ না করায় গান্ধারী কৃষ্ণকে এই বলে অভিশাপ দেন স্বামীর সেবা করার ফলে অর্জিত পূণ্যের বলে আমি তোমাকে অভিশাপ দিচ্ছি যে আজ থেকে ছত্রিশ বছর পর তুমিও পুত্র, বন্ধু ও স্বজন হারিয়ে বনের মধ্যে খুব কষ্টে নিহত হবে এবং যাদবনারীগণও কুরু ও পাণ্ডব পক্ষীয় নারীদের মত কাঁদবে৷ গান্ধারীর অভিশাপকে আশীর্বাদ হিসেবে নিলেন কৃষ্ণ ৷ কারণ তিনি জানতেন যাদবদের বংশ একদিন অন্তর্কলহের জন্য শেষ হয়ে যাবে ৷ তাই গান্ধারী তাঁর কাজ সহজ করে দিয়েছিলেন৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *