যেসব মন্দির আজও মহাভারতের গল্প বলে

প্রাচীন কালের নির্মিত কিছু মন্দির আসে যেখানে  পাথর খোদাই করে  মহাভারতের বিভিন্ন গঠনাকে চরিত্র মাধ্যমে হয়েছে।

প্রাচীন ভারতের গল্প বলার মাধ্যম হিসাবে এই খোদায় শিল্প ব্যাপক ভাবে ব্যবহার করা হত।

মহাভারতের উপর ভিত্তি করে  জটিল প্রস্তর খোদাই বিভিন্ন কাহিনীর বহুমাত্রিক দিক উপস্থাপন করে। এটা বিভিন্ন গল্প বর্ণনা করে তবে পোশাক, চুলের স্টাইল, একাধিক অবস্থান  ,প্রাণী এবং সেনাবাহিনী রচনা ও গঠন সহ দৃশ্যের বিভিন্ন দিক উপস্থাপন করে দৃশ্যটি পুরিপূর্ণ  করে তোলে । জ্ঞান এবং কিছুটা কল্পনা দিয়ে, এই খোদাইগুলি দর্শকদের কাছে বিশাল  কাহিনী সরাসরি  আনতে পারে।এই খোদাই করা চিত্র গুলো  মহাভারতের গল্প সবার কাছে আরও  পরিচিত করেছে।

১.পান্ডব এবং দশ অবতার মন্দির , দেওঘর , রাজস্থান
পান্ডব এবং দ্রৌপদীর এই ভাস্কর্যটি রাজস্থানের দেওগড়ের দশঅবতার  মন্দিরে পাওয়া যাবে। গুপ্ত আমলে মন্দিরটি ৫০০ শতাব্দীর দিকে নির্মিত হয়েছিল এবং গুপ্ত শৈলীর স্থাপত্যশৈলীর অধ্যয়নের জন্য এই জায়গা বেশ পরিচিত।পাণ্ডবদের প্রত্যেকের দ্বারা অলঙ্কৃত অনন্য হেডগিয়ার এখানে দেখা যায়

২.ভাগীরথ তপস্যা, মহাবালীপুরম, তামিলনাড়ু

মহাবালীপুরমের প্রধান স্তম্ভএ মা গঙ্গার উত্থান ও ভাগিরথীর তপস্যায় মগ্ন চিত্র দেখা যায়। ভাগরথের পূর্বপুরুষ, যারা সাগরের পুত্র ছিলেন, তাদের কপিল মুনি পুড়ে ছাই করে দিয়েছিল কারণ তারা তাঁর তপস্যায় বিরক্ত করেছিল। অভিশাপ থেকে তাঁর পূর্বপুরুষদের মুক্ত করতে, ভাগীরথ গঙ্গা নদী আনার জন্য তপস্যা করেছিলেন, যেন তাদের পাপগুলি ধুয়ে ফেলতে পারে।আরো কাছে দেখলে এটি ধ্যান মগ্ধ মানুষ দেখা যায়।

ওই এতিহাসিক বাম দিকের ধ্যানমগ্ন  ব্যক্তিকে বলেছিলেন অর্জুন আবার কেউ কেউ বলেছেন এটি ভাগীরথ।

৩.অম্বা তীর্থ কালাসা, কর্ণাটক

যুধিষ্ঠির যখন পাশার খেলাটি হেরেছিলেন, পান্ডব এবং দ্রৌপদীকে বনে নির্বাসনে যেতে হয়েছিল। পাণ্ডবদের কাছ থেকে বিচ্ছিন্ন হতে না পেরে অসংখ্য ঋষি তাদের সাথে বনে প্রবেশ করেছিলেন। এই খোদাই কর্ণাটকের কালাসা নামক স্থানে অম্বা  তীর্থে পাওয়া যায়। অম্বা তীর্থর নাম দেবী পার্বতীর নামে দেয়া হয়েছে ।

৪.আরজুনা, বেলুড়, কর্ণাটক


কর্ণাটকের বেলুড়ের চন্ন্যাক্সা মন্দিরে হয়সালার স্থাপত্যশৈলীর অন্যতম সেরা ও জটিল জটিল খোদাই রয়েছে। রাজা বিষ্ণুবর্ধন নির্মিত, এটি সম্পূর্ণ হতে ১০৩ বছর সময় নিয়েছিল। দ্রৌপদীর স্বয়ম্বর সভার মাঝের চক্ষু ভেদ করার জন্য ধনুক তুলেছিলেন এই চিত্র এখানে খোদাই করা আছে।

৫. অর্জুন এবং শিব, অমৃতেশ্বর মন্দির, কর্ণাটক

কর্ণাটকের হয়সালা পিরিয়ডের সুন্দর অমৃতেশ্বর মন্দিরে শিবের (শিকারি পোষাক) এবং অর্জুনের মধ্যকার লড়াই চিত্রিত হয়েছে, এর পরে অর্জুন তাঁর পাশুপাত অস্ত্র পেয়েছিলেন। আখ্যানটি মহাভারতের ভানা পর্বে উল্লেখ আছে ।
অর্জুন পাশুপাত অস্ত্র   প্রাপ্তির উদ্দেশ্যে যাত্রা করলেন। সে ধ্যান করতে করতে দেখল একটি বুনো শুয়োর তাকে হত্যা করার জন্য তার দিকে ছুটে আসছে।  তখন তিনি প্রতিক্রিয়ার জন্য তাঁর গন্ডীবকে শুয়োরের দিকে ইঙ্গিত করেছিলেন। ঠিক সেই মুহুর্তে একজন শিকারি সেখানে উপস্থিত ছিলেন।
অর্জুন এবং শিকারি দু’জন শুকরের দিকে তীর মেরেছিল এবং শুয়োর মারা গিয়েছিল। শিকারী এবং অর্জুনের মধ্যে বিতর্ক শুরু হয়েছিল যে প্রথমে শুয়োরকে তীর মেরেছিল । তখন  অর্জুন শিকারীর দিকে তীর ছুড়েছিল এবং এক মারাত্মক যুদ্ধ শুরু হয়েছিল। পরে অর্জুন বুঝতে পারে ইনিই মহাদেব শিব। এবং তিনি শিবের আশীর্বাদ জিতেছিলেন এবং পাশুপাত অস্ত্র  লাভ করেছিলেন।

৬.চক্রব্যূহ, হালেবিদু, কর্ণাটক

মহাভারতের যুদ্ধে অভিমন্যুর জীবন নিয়ে যাওয়া চক্রব্যূহ কর্ণাটকের হালেবিদু মন্দিরের দুর্দান্ত খোদায় করা চরিত্রে দেখানো হয়েছে। অর্জুন ও সুভদ্রার পুত্র অভিমন্যু গর্ভে থাকাকালীন একটি চক্রব্যূহ প্রবেশের শিল্প শিখেছিলেন। কুরুক্ষেত্র যুদ্ধের সময় অভিমন্যু যখন চক্রব্যূহে প্রবেশ করেছিলেন তখন জয়দ্রথ অন্যান্য পাণ্ডবদের  প্রবেশ করতে বাধা দেন। একা আটকে গিয়ে অভিমন্যু মহান যোদ্ধাদের পরাস্ত করতে বিভিন্ন কৌশল ব্যবহার করেছিলেন কিন্তু সব মহান যোদ্ধারা তাকে অন্যায়ভাবে হত্যা করেছিলেন ।

৭.কুরুক্ষেত্র যুদ্ধ, ইলোরা, মহারাষ্ট্র

মহারাষ্ট্রের ইলোরার কৈলাসনাথ মন্দিরটি অন্যতম বৃহত্তম এবং সবচেয়ে সুন্দর শিলা কাটা মন্দির। মন্দির চত্বরে পুরাণের বিভিন্ন চিত্র খোদাই করা অসংখ্য গুহা রয়েছে। মহাভারতের যুদ্ধ মন্দির কমপ্লেক্সের ১৬ টি গুহায় পাওয়া যাবে।
সেখানে সপ্তম এবং অষ্টম শতাব্দীর শিব এবং জৈন মন্দির খুঁজে পাওয়া যায় ,তীরের বিছানায় শুয়ে থাকা ভীষ্মকে মন্দিরে দেখা যায়। এবং অন্য চরিত্রের অর্জুনকে রথের উপরে ধনুক হাতে দেখা যায় ।
ভীষ্ম কথা দিয়েছিলেন অম্বা অর্থাৎ শিখণ্ডী যুদ্ধ ক্ষেত্রে ভীষ্মের সামনে আসলে তিনি যুদ্ধ করবেন না। কুরুক্ষেত্র যুদ্ধের দশম দিন শিখন্ডী আসলে ভীষ্ম তার কথা রাখেন এবং এই সময়ে অর্জুনের তীরে তিনি সর শয্যায় শায়িত হন। যেহেতু ভীষ্ম তাঁর প্রস্থানের দিনটি বেছে নেওয়ার  বর পেয়েছিলেন, তাই তিনি উত্তরায়নে দেহ ত্যাগ করার জন্য অপেক্ষা করেছিলেন।

৮.কুরুক্ষেত্র যুদ্ধের দৃশ্য, অ্যাঙ্কর ওয়াট, কম্বোডিয়া

মহাভারতের খ্যাতি কেবল ভারতবর্ষেই নয়, বিশ্বের অন্যান্য অঞ্চলে, বিশেষত কম্বোডিয়া, ইন্দোনেশিয়া এবং থাইল্যান্ডেও ছড়িয়ে পড়ে। তাদের নৃত্যের রূপগুলিতে মহাভারতের বিভিন্ন দৃশ্য রয়েছে।
কম্বোডিয়ায় অ্যাঙ্কর ওয়াট মন্দির কমপ্লেক্সটি একটি বিশাল জায়গা যা ১৬০ হেক্টররও বেশি পরিমাপযোগ্য। সূর্যবর্মণ দ্বাদশ শতাব্দীর প্রথমার্ধে নির্মিত এই মন্দিরটি ভগবান বিষ্ণুকে উত্সর্গ করেছিলেন। মহাভারতের যুদ্ধের  ভীষ্মকে তীরের শয্যায় শায়িত চিত্র এখানে দেখা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *