ভগবান বিষ্ণুর রাম অবতারের কারণ

রাম শব্দটির সাথে আমরা  সবাই প্রায় পরিচিত। 

রাম হলো বিষ্ণুর সপ্তম অবতার

ভগবান বিষ্ণুর রাম অবতারের কারণ রামায়ণ অনুসারে রাম নবমীর দিনেই জন্মগ্রহণ করেন শ্রীরামচন্দ্র। 

রাম অবতারে ভগবান বিষ্ণু ছিলেন সত্য আর ন্যায়ের অনুবর্তী |কেন ভগবান বিষ্ণু রাম অবতার রুপে জন্মগ্রহণ করেন। 

ভগবান বিষ্ণুর রাম অবতারের কারণ লঙ্কার রাজা রাবণ এক সময় ভয়ঙ্কর অত্যাচার শুরু করেছিলেন । ব্রহ্মার আরাধনা করে তিনি এমন এক বর চেয়ে নিয়েছেন যাতে কোনও দেবতা, গান্ধর্ব্য, যক্ষ এবং তাঁকে বধ করতে পারবে না রাক্ষস।দশানন রাবণ কোনও মানুষের পক্ষে তাঁর মতো মহাবীর পুরুষকে হত্যা করা সম্ভব নয় বুঝে নিজেকে অপরাজেয় ভেবে অত্যাচারের মাত্রা আরও বাড়িয়ে দেন । রাবণ বধে ভগবান বিষ্ণুর দ্বারস্থ হন অন্য দেবতারা । নারায়ণ যাতে দশরথের ঔরসে তার জন্য তাঁকে অনুরোধ জানান দেবতারা তাঁর তিন রানির কোনও একজনের গর্ভে জন্মগ্রহণ করেন। মানুষের অবতারে বিষ্ণু জন্ম নিলে তবেই রাবণকে পরাভূত করা সম্ভব। এরপরই কৌশল্যার গর্ভে জন্ম নেন রাম।এবং রামের রাবণকে হত্যা করেন|

আবার সেই সময় একদিন নারায়ণের ওপর অত্যন্ত ক্ষুব্ধ হন দেবর্ষি নারদ। একদিন এক সুন্দরী রাজকন্যার প্রেমে পড়েন নারদ। তখন স্বয়ম্বরের সেই রাজকন্যার আয়োজন চলছিল। নারদ সুদর্শন না হওয়ায় বিষ্ণুর কাছে আবেদন জানান যাতে স্বয়ম্বরের সময় বিষ্ণু নিজের রূপ দান করেন নারদকে। বিষ্ণুর আশির্বাদ পেয়ে স্বয়ম্বর সভায় যান দেবর্ষিষ কিন্তু রাজকন্যা বরমাল্য হাতে তাঁর সামনে এসে হো হো করে হেসে ওঠেন। আসনে একটা বানরের মুখ বসিয়ে দিয়েছিলেন নারায়ণ নারদের মুখের জায়গায়।

ভগবান বিষ্ণুর রাম অবতারের কারণ বিষ্ণুর এই ঠাট্টায় অত্যন্ত ক্ষুব্ধ হয়ে নারদ তাঁকে অভিশাপ দেন। যে ভাবে নিজের প্রেমকে কাছে না পেয়ে তিনি ব্যাথিত হয়েছেন, সেরকমই একদিন নিজের স্ত্রীকে হারিয়ে দুঃখে কাতর হতে হবে বিষ্ণুকে। রাম-রূপে জন্মগ্রহণ করে সীতার সঙ্গে চির বিচ্ছেদের বিরহ ভোগ করেছেন নারায়ণ।

আবার এক সময় জলন্ধর নামে একটি দুর্দান্ত রাক্ষস ছিল।  শিব তাঁর বিরুদ্ধে যুদ্ধ করেছিলেন, কিন্তু তাকে বধ করতে পারেননি।  বিষ্ণু জানতেন  যে জলন্ধরের স্ত্রী বৃন্দার ধর্মনিষ্ঠার কারণে জলন্ধর জয় লাভ করেছে।  তখন বিষ্ণু  বৃন্দার সামনে জলন্ধর রূপে যায়এবং সে তাকে স্বামী  ভেবে জড়িয়ে ধরে।  যখন বৃন্দা বুঝতে পারে যে তাকে  ঠকানো হয়েছে , তখন সে বিষ্ণুকে অভিশাপ দেয় যে কোনও  এক দিন তার নিজের স্ত্রী তার কাছ থেকে চুরি হয়ে যাবে,  বৃন্দার এই অভিশাপ  সত্য হয়েছিল যখন বিষ্ণু রাম রুপে জন্মগ্রহণ করেন তখন রাবণ দেবী সীতাকে হরণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *